ম্লেচ্ছরাজের সৈনিকেরা সনাতন ধর্ম সম্পর্কে নিত্যনতুন ভ্রান্তি ছড়াচ্ছে। এর মধ্যে নতুন একটি ভ্রান্তি হলো, এই ধর্মের নাম যে "সনাতন," সেটা কোনো শাস্ত্রে নেই। এর প্রতি উত্তরে কিছু হিন্দু যুবক শ্লোক দিলেও, ম্লেচ্ছদের কুযুক্তি হলো, ওরা যে শ্লোক দিয়েছে, সেখানে সনাতন শব্দটি বিশেষণ অর্থে ব্যবহৃত হয়েছে। অর্থাৎ, বৈদিক আর্যধর্মের শাশ্বত গুণকে তুলে ধরা হয়েছে।
সে ভুল বলেনি। কিন্তু ম্লেচ্ছ এতটাই মূর্খ যে এটা বোঝে না, লেবু কমলা বর্ণের হলে তাকে কমলালেবু বলা হয়। এখানে বিশেষণই নামার্থে ব্যবহৃত হয়েছে।
তবুও, আসুন দেখে নেওয়া যাক, কোথায় কোথায় সনাতন ধর্ম শব্দটি ব্যবহৃত হয়েছে:
১. মনুস্মৃতি ৭.৯৮-এ স্পষ্টভাবে সনাতন ধর্মের উল্লেখ রয়েছে। এবং ইহা যে বৈদিক ধর্ম, তার জন্য আপনি পূর্বের শ্লোক দেখতে পারেন, ওতে বেদাদি শাস্ত্রের স্পষ্ট উল্লেখ রয়েছে।
২. মহাভারত ৩.১৫২.৯-এ পুনরায় সনাতন ধর্মের উল্লেখ রয়েছে।
৩. রামায়ণ ৪.১৮.১৮-তে শ্রী রামচন্দ্র বালিকে বধ করার কারণ হিসেবে মনুস্মৃতি উদ্ধৃত করে বলেছেন, "তুমি ভ্রাতৃভার্যার সাথে অন্যায় আচরণ করে সনাতন ধর্মের লঙ্ঘন করছ।" এখানে পুনরায় সনাতন ধর্মের উল্লেখ।
৪. শ্রীমদ্ভাগবত ৮.১৪.৪-এ পুনরায় সনাতন ধর্মের উল্লেখ রয়েছে। এখানে আবারও বৈদিক নির্দেশকেই সনাতন ধর্ম বলে উল্লেখ করা হয়েছে।
৫. মনুস্মৃতি ৪.১৩৮-এ পুনরায় সনাতন ধর্মের উল্লেখ রয়েছে।
এছাড়াও, ভগবদ্গীতায় সনাতন ধর্মকে শাশ্বত ধর্ম হিসেবে উল্লেখ করা হয়েছে। যেমন, সূর্যকে আদিত্য বললে তার অর্থ পরিবর্তিত হয় না, ঠিক তেমনই সনাতনকে শাশ্বত বললেও তার অর্থ পরিবর্তিত হয় না।
মহাভারতে ধর্মের মূল লক্ষণ হিসেবে অহিংসা উল্লেখ রয়েছে, "অহিংসা পরম ধর্ম।" ঠিক একই কথা ধম্মপদে বুদ্ধ বলেছেন, "অহিংসাই সনাতন ধর্ম।" তিনি কোথাও নিজের প্রবর্তিত মতকে সনাতন বলেননি।
এত গেল শাস্ত্রীয় প্রমাণ। এবার আসুন ঐতিহাসিক প্রমাণ দেখি। খানপুর তাম্রলিপি,[EPIGRAPHIA INDICA Vol XXVII] যা কিনা ১৬০০ বছর প্রাচীন, ওখানে স্পষ্ট উল্লেখ রয়েছে, শ্রুতি, স্মৃতি বিহিত ধর্ম হলো সনাতন ধর্ম।
ম্লেচ্ছদের আপত্তি থাকতে পারে, সনাতন ধর্ম বর্ণভেদে ভিন্ন কেন? এতে ওদের দোষ নেই। পাশ্চাত্য মতের মতো নিম্ন দর্শনের সনাতন বোঝার ক্ষমতা নেই। সনাতন ধর্ম প্রত্যেকের জন্য ভিন্ন। বাঘ, মানুষ, দেবতা, দৈত্য প্রত্যেকের জন্য সনাতন ধর্ম ভিন্ন। এমনকি, প্রত্যেক বয়সের মানুষের জন্য ভিন্ন। তাই ইহার নাম সনাতন ধর্ম। এর আদি, অন্ত কিছুই নেই।
Comments
Post a Comment